Sunday , December 6 2020
Breaking News
Home / খুন, ধর্ষণ ও নির্যাতনের বিচার দাবিতে নানা কর্মসূচি পালন

খুন, ধর্ষণ ও নির্যাতনের বিচার দাবিতে নানা কর্মসূচি পালন

নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনাসহ সারা দেশের বিভিন্ন স্থানে অব্যাহত ধর্ষণ ও খুনের বিচার দাবিতে বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আজ বুধবার সকাল থেকে দেশের বিভাগীয় শহর ও বিভিন্ন জেলা শহরে এসব কর্মসূচি পালন করা হয়।

 

 

 

বিচারের দাবিতে রংপুরে মানববন্ধন

রংপুরে অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা নারী ও শিশু ধর্ষণ এবং নির্যাতনের বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করেছেন। আজ বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী রংপুর প্রেসক্লাবের সামনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়।

 

কর্মসূচি চলাকালে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানজিনা, সামিউল ইসলাম, সাদমান প্রমুখ। এতে সংহতি জানিয়ে রংপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন। এ সময় শিক্ষার্থীদের হাতে বিভিন্ন স্লোগান–সংবলিত পোস্টার দেখা যায়।

 

এদিকে সারা দেশে অব্যাহত নারী ধর্ষণ, নিপীড়ন ও সহিংসতার সঙ্গে জড়িত ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে রংপুর মহানগর জাতীয় যুব সংহতি আজ বেলা সাড়ে ১১টায় নগরে বিক্ষোভ মিছিল করেছে। মিছিলটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দুপুর ১২টার পর রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে।

 

 

 

ময়মনসিংহে সমাবেশ

ময়মনসিংহে আজ বুধবার দুপুরে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী একাধিক সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। এতে ময়মনসিংহে অবস্থানরত সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

 

নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা ভাইরাল হওয়ার পর সোমবার থেকে ময়মনসিংহে বিভিন্ন সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী মানববন্ধন ও সমাবেশ করে আসছেন। আজ সকালেও ময়মনসিংহ নগরের জয়নুল আবেদিন উদ্যানের সামনে ধর্ষণবিরোধী একটি মানববন্ধন করা হয়। এতে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সমাজের নানা পেশার লোক অংশ নেন।

 

এদিকে সকাল ১০টা থেকে ময়মনসিংহ টাউন হল এলাকায় ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী অন্য একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ময়মনসিংহের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী জড়ো হয়ে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী স্লোগান দেন।

বিকেলে ময়মনসিংহ নগরের ফিরোজ জাহাঙ্গীর চত্বরে ধর্ষণবিরোধী আরও একটি সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা আছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী শিল্পীগোষ্ঠী ও বাংলাদেশ মহিলা পরিষদের ময়মনসিংহ জেলা শাখার উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

 

 

পিরোজপুরে ধর্ষকদের শাস্তি দাবি

সারা দেশে নারী নির্যাতন, ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ এবং ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পিরোজপুরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে শহরের গোপাল কৃষ্ণ টাউন ক্লাব সড়কে গ্লোবাল ল থিংকার্স সোসাইটি পিরোজপুর শাখার উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

 

 

 

 

এতে অংশ নেন সংগঠনটির জেলা কমিটির আহ্বায়ক জারাফা আলম, যুগ্ম আহ্বায়ক সাইমুন ইসলাম ও তায়েবা রাশিদ সিরাত প্রমুখ। এ সময় শিক্ষার্থীদের কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তৃতা করেন পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি নাসিম আলী।
বক্তারা বলেন, সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতন মারাত্মকভাবে বেড়ে গেছে। এ থেকে শিশু ও বৃদ্ধারাও রক্ষা পাচ্ছেন না। তাই ধর্ষকদের মৃত্যুদণ্ডের মতো কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে।