Sunday , December 6 2020
Breaking News
Home / মাছ কে’টে মাসে আয় ২-৩ লাখ টাকা!

মাছ কে’টে মাসে আয় ২-৩ লাখ টাকা!

বিশাল সাইজের ধা’রা’লো ব’টি দিয়ে বি’রতিহীন কৈ মাছ কে’টে চলেছেন। তার পাশেই বেশ বড় সাইজের ডজন খানেক রুই-কাতলা, পড়ে আছে। কৈ মাছ কা’টা শেষে ওগুলো কা’টবেন। কৈ মাছের আগে কাটেন ৫০ কেজি ইলিশ। দ্রু’তগ’তিতে তার মাছ কা’টা দেখতে আশপাশে জ’টলা জমে আছে।

 

 

বলছিলাম, পিন্টু রিপন নামের এক যুবকের কথা। মাছ কা’টায় পা’রদ’র্শিতার জন্য ২৫ বছর বয়সী এই যুবককে রাজধানীর কারওয়ান বাজার মাছের আড়তের সবাই চেনে।মাছ কা’টা’কে তিনি পেশা হিসেবে গ্রহণ করেছেন। কারওয়ান বাজার মাছের আড়তের বাইরে ফ্লাইওভারের নিচে বসেন তিনি।

 

এ প্র’তিবেদকের সঙ্গে আ’লাপকালে পি’ন্টু জানান, স্প্রিং’য়ের পা’ত দিয়ে বিশেষভাবে তৈরি বটি দিয়ে দ্রু’ত মাছ কা’টতে পারেন। গত ৪-৫ বছর মাছ কা’টতে কা’টতে দ্রুত হাত চালানোর অ’ভ্যাস হয়ে গেছে তার।

দু-চোখ বন্ধ করেও তিনি অ’নায়াসে মাছ কা’টতে পারেন! মাছ কা’টার ফাঁ’কে ফাঁ’কে তিনি চায়ের কাপে চুমুক ও ধূ’মপানও সেরে নেন।

 

 

আয়-রোজগার কেমন জানতে চাইলে পিন্টু হেসে বলেন, ‘আল্লাহর রহমতে আয়-রোজগার বেশ ভালো। প্রতি কেজি মাছ কা’টাবাবদ ক্রেতার কাছ থেকে ১০ থেকে ২০ টাকা নেই। দ্রু’ত কা’টতে পারি বলে অনেকেই আমার কাছে মাছ কা’টাতে আসেন।’

প্রতিদিন কত কেজি মাছ কা’টেন জানতে চাইলে তিনি বলেন, সব দিন সমপরিমাণ মাছ কা’টা হয় না। তবে গড়ে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ কেজি মাছ কা’টি।

 

 

 

৪০০ থেকে ৫০০ কেজি করে প্রতিদিন মাছ কা’টলে আপনার মাসে কেমন আয় হয়? এই উত্তরটাও হেসে হেসে দিলেন তিনি বলেন, সবার খরচ-পাতি দিয়ে আল্লাহর রহমতে প্রতি মাসে আমার ২-৩ লাখ টাকা আয় হয়।

 

 

 

কারওয়ান বাজার মাছের আড়তের বাইরে পিন্টুর মতো আরও অনেকেই প্রতিদিন মাছ কা’টা’কে পেশা হিসেবে গ্রহণ করেছেন।