Sunday , December 6 2020
Breaking News
Home / বিনোদন / বিশ্ববিদ্যালয়ে ভর্তির ছয় মাসেও সিঙ্গেল থাকলে ভর্তি বাতিল করা হবেঃ শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ছয় মাসেও সিঙ্গেল থাকলে ভর্তি বাতিল করা হবেঃ শিক্ষামন্ত্রী

শিক্ষা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল বিশ্ববিদ্যালয় জীবন।একজন শিক্ষার্থী নেতা হবে নাকি চোর হবে নাকি টপ রেপার হবে তা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছয় মাসেই বোঝা যায়।তাই প্রথম ছয় মাস খুব সাবধানতা অবলম্বন করতে হবে।বিশ্ববিদ্যালয়ে ভন্ডামি, লুচ্চামি, জাউড়ামি বেশি করে সাধারনতঃ যেসব ছেলে বা মেয়ে সিংগেল থাকে তারা। তারা আরেকজনের বফ বা গফ নিয়ে বেশি মাতামাতি করে।

আর এর ফলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়ে যায় বলে অভিজ্ঞরা জানিয়েছেন। অনেকেই নিজেকে সিঙ্গেল বলে দাবী করলেও এরা আসলে প্লেবয় বা প্লেগার্ল।এরা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর।এই সমস্যা নিরসনে শিক্ষামন্ত্রী বলেছেন, যেসকল শিক্ষার্থী ভার্সিটি ভর্তির ছয় মাসেও নিজেকে সিঙ্গেল বলে দাবী করবে বা সিঙ্গেল থাকবে তাদের ভার্সিটি ভর্তি বাতিল করা হবে। শিক্ষা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল বিশ্ববিদ্যালয় জীবন। একজন শিক্ষার্থী নেতা হবে নাকি চোর হবে নাকি টপ রেপার হবে তা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছয় মাসেই বোঝা যায়। তাই প্রথম ছয় মাস খুব সাবধানতা অবলম্বন করতে হবে। বিশ্ববিদ্যালয়ে ভন্ডামি, লুচ্চামি, জাউড়ামি বেশি করে সাধারনতঃ যেসব ছেলে বা মেয়ে সিংগেল থাকে তারা। তারা আরেকজনের বফ বা গফ নিয়ে বেশি মাতামাতি করে। আর এর ফলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়ে যায় বলে অভিজ্ঞরা জানিয়েছেন। অনেকেই নিজেকে সিঙ্গেল বলে দাবী করলেও এরা আসলে প্লেবয় বা প্লেগার্ল। এরা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই সমস্যা নিরসনে শিক্ষামন্ত্রী বলেছেন, যেসকল শিক্ষার্থী ভার্সিটি ভর্তির ছয় মাসেও নিজেকে সিঙ্গেল বলে দাবী করবে বা সিঙ্গেল থাকবে তাদের ভার্সিটি ভর্তি বাতিল করা হবে।

জয়ের ভিতটা আসলে গড়ে দিয়েছিলেন বোলাররা। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা বাকি দায়িত্বটা খুব সহজেই শেষ করলেন। চেস্টার লি স্ট্রিটে একতরফা এক লড়াইয়ে শ্রীলংকাকে হেসেখেলেই হারিয়েছে সেমিফাইনালের রেস থেকে ছিটকে পড়া প্রোটিয়ারা। ম্যাচটি তারা জিতেছে ৯ উইকেট আর ৭৭ বল হাতে রেখে।

দক্ষিণ আফ্রিকার জয়ের লক্ষ্য ছিল মাত্র ২০৪ রানের। দলীয় ৩১ রানের মাথায় কুইন্টন ডি কককে (১৫) বোল্ড করে কিছুটা আশা জাগিয়েছিলেন লাসিথ মালিঙ্গা। ওই পর্যন্তই।দ্বিতীয় উইকেটে ১৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন হাশিম আমলা আর ফাফ ডু প্লেসিস। ডু প্লেসিস মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরিটা পেলেন না। ১০৩ বলে ১০ বাউন্ডারি আর ১ ছক্কায় ৯৬ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া অধিনায়ক। ১০৫ বলে ৫ চারে ৮০ রানে অপরাজিত থাকেন আমলা।এই হারে অবশ্য শ্রীলংকার সেমির স্বপ্নও কঠিন হয়ে গেল। ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এখন তারা তালিকার সাত নম্বরে। চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের শেষ দুই ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ আর ভারতের বিপক্ষে। এই দুই ম্যাচ জিতলেও ১০ পয়েন্টের বেশি হবে না, তাকিয়ে থাকতে হবে অনেক হিসাবনিকাশের দিকে।

এর আগে ইনিংসের প্রথম বলেই অধিনায়ক দিমুথ করুনারাতেœ ফিরে গেলেও পাওয়ার প্লে কাজে লাগিয়ে শুরুটা দুর্দান্ত করেছিল শ্রীলংকা। কিন্তু সেটিকে ধরে রাখতে ব্যর্থ হয় তারা। যে কারণে ইনিংসের ৩ বল বাকি থাকতেই ২০৩ রানে গুটিয়ে যায় লংকানরা।রিভার সাইড গ্রাউন্ডে টস জিতে শ্রীলংকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের প্রথম বলেই করুনারাতেœর উইকেট তুলে নেন কাগিসো রাবাদা। সেখান থেকে দমে না গিয়ে দ্বিতীয় উইকেটে পাল্টা আক্রমণ করেন কুশল পেরেরা ও আভিশকা ফার্নান্দো। দুজন মিলে মাত্র ৫৮ বলে গড়েন ৬৭ রানের জুটি!

দক্ষিণ আফ্রিকার জয়ের লক্ষ্য ছিল মাত্র ২০৪ রানের। দলীয় ৩১ রানের মাথায় কুইন্টন ডি কককে (১৫) বোল্ড করে কিছুটা আশা জাগিয়েছিলেন লাসিথ মালিঙ্গা। ওই পর্যন্তই।দ্বিতীয় উইকেটে ১৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন হাশিম আমলা আর ফাফ ডু প্লেসিস। ডু প্লেসিস মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরিটা পেলেন না। ১০৩ বলে ১০ বাউন্ডারি আর ১ ছক্কায় ৯৬ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া অধিনায়ক।

About Mamun

Check Also

ওরা নিয়মিত ধ’র্ষ’ণের হু’মকি দেয়, মিথিলা

প্রেম-বিয়ে নিয়ে বেশ অনেক বার সমালোচনার মুখে পড়েছেন মডেল ও অভিনেত্রী রাফিয়াথ রশীদ মিথিলা। হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *