Friday , November 27 2020
Breaking News
Home / জাতীয় / বিনামূল্যে অ্যারোসল স্প্রে দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠানেঃ খোকন

বিনামূল্যে অ্যারোসল স্প্রে দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠানেঃ খোকন

যাযাদি রিপোর্ট ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মশার বংশবিস্তার রোধে বিনামূল্যে অ্যারোসল স্প্রে বিতরণ করা হবে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ঢাকা মহানগরের শিক্ষাপ্রতিষ্ঠান-প্রধান ও স্কাউট লিডারদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করে ঢাকা জেলা প্রশাসন ও বাংলাদেশ স্কাউট। অনুষ্ঠানে স্কাউট সদস্য ও স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বাড়ি বাড়ি গিয়ে একটি নির্দিষ্ট ক্যাম্পেইন চালানোর জন্য শিক্ষাপ্রতিষ্ঠান-প্রধানদের নির্দেশনা দেয়া হয়। ২৬ জুলাই থেকে আগামী ১ আগস্ট পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। এই ক্যাম্পেইনের জন্য এলাকা ভাগ করে ফরম দেবে ঢাকা জেলা প্রশাসন।

এই ফরমটিতে যা যা পূরণ করতে হবে তা হলো- পরিবারপ্রধানের নাম ও মোবাইল নম্বর, পরিবারের সদস্য সংখ্যা, বাড়ির ঠিকানা, বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে কি না, উত্তর হ্যাঁ হলে কোথায় পাওয়া গেছে এবং পরিবারে ডেঙ্গু আক্রান্ত কেউ আছে কি না ইত্যাদি। নির্দিষ্ট সময় শেষে পূরণকৃত ফরম স্কাউটদের মাধ্যমে ঢাকা জেলা প্রশাসনে জমা দিতে হবে। এই তথ্য অনুসারে ডিএসসিসি যথাযথ পদক্ষেপ নেবে। অনুষ্ঠানে শিক্ষকদের মতামতের ভিত্তিতে এ কর্মকান্ডে সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরকে যুক্ত করার পরামর্শ দেয়া হলে মেয়র সাঈদ খোকন বলেন, আপনাদের এ কার্মকান্ডে কাউন্সিলররা থাকবেন। তাদের আমরা লিখিতভাবে এ নির্দেশনা দেব। ডিএসসিসি এলাকায় ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করছে উলেস্নখ করে সাঈদ খোকন বলেন, প্রতিটি পাড়া-মহলস্নায় ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করছে। তাদের সেবা নেবেন।

সেখানে ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। আপনারা আপনাদের শিক্ষার্থীদের মাধ্যমে সবার কাছে এ তথ্য পৌঁছে দেবেন। প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের প্রতিটি প্রতিষ্ঠানের সবাই ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেষ্ট রয়েছে। আপনারা বর্তমানে সবাই সচেতন আছেন। এভাবেই ডেঙ্গু নির্মূল করা সম্ভব হবে। ঢাকা বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক ও বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, স্থানীয় সরকার সচিব হেলালুদ্দীন আহমদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আসাদুল ইসলাম, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আবদুল আউয়াল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত প্রমুখ।

About Mamun

Check Also

স্বামীকে নিয়ে হানিমুনে নুসরাত

বিয়ের পর ভীষণ ব্যস্ত ছিলেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী নুসরাত জাহান। প্রথমবারের মতো সংসদ সদস্য হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *